বাড়ি থেকে কাজ করতে সহায়তাকারী  অ্যাপ




COVID-19 মহামারীর আক্রমণের কারণে, সংক্রমণের বক্ররেখা কমাতে এবং ক্ষতির হাত থেকে তাদের কর্মীদের রক্ষা করার জন্য কোম্পানিগুলিকে তাদের কর্মচারীদের হোম ফরম্যাটে কাজ করতে স্থানান্তর করতে হয়েছিল।  কিন্তু এই আকস্মিক পরিবর্তন শ্রমিকদের জন্য বেশ কিছু সমস্যা নিয়ে এসেছে, এবং উৎপাদনশীলতা ক্ষতিগ্রস্ত হয়েছে। উৎপাদনশীলতা নিশ্চিত করতে এবং বাড়ি থেকে কাজ করার সময় সময়সীমা পূরণ করতে, নিম্নলিখিত অ্যাপগুলি ব্যবহার করতে পারেন:

 

 Discord

Discord  বন্ধু, সহকর্মীদের সরাসরি Voice, video বা email মাধ্যমে সংযোগ করতে দেয় এবং সার্ভারে(server) প্রবেশ করতে দেয় যেখানে বড় গোষ্ঠীগুলি ইন্টারঅ্যাক্ট করে।  এটি প্রাথমিকভাবে Gamer দের জন্য একটি Community Chating প্ল্যাটফর্ম হিসাবে ডিজাইন করা হয়েছিল কিন্তু তারপর থেকে এটি অনেক সম্প্রদায়ের জন্য একটি সাধারণ প্ল্যাটফর্ম হয়ে উঠেছে।  ডিসকর্ড(Discord) এমনভাবে তৈরি করা হয়েছে যাতে এর সদস্যরা একে অপরের সাথে যোগাযোগ করতে পারে।

 

প্রতিটি সম্প্রদায়কে “Server” বলা হয়।  সার্ভারে ভয়েস, টেক্সট, ভিডিও, ছবি, ইন্টারনেট কানেকশন, মিউজিক এবং আরও অনেক কিছু শেয়ার করা যায়।  প্রতিটি সার্ভারে সাধারণত বেশ কয়েকটি চ্যানেল থাকে, যার প্রতিটির আলাদা আলাদা থিম বা নিয়ম থাকে।  আপনি বেশ কয়েকটি চ্যানেল তৈরি করতে পারেন এবং যাদের কোন চ্যানেলে Access আছে তাদের বরাদ্দ করতে পারেন।  এটি ভুল যোগাযোগের সম্ভাবনা হ্রাস করতে সহায়তা করে।

 

Zoom

Zoomহল একটি ভিডিও কনফারেন্স অ্যাপ যা আপনাকে শুধুমাত্র আপনার কর্মীদের সাথে ফেস টাইম পেতে দেয় না, রিয়েল টাইমে নথি এবং চার্টও উপস্থাপন করতে দেয়। আপনি এক চ্যাটে 50 জন পর্যন্ত আলাদা লোক থাকতে পারেন। যদিও শুনে মনে হচ্ছে একসাথে অনেক লোকের প্রতি মনোযোগ দেওয়া কঠিন হতে পারে, জুম আপনি যাদের সাথে কথা বলছেন তাদের দেখার একাধিক উপায় অফার করে, একটি টাইলযুক্ত ব্র্যাডি বাঞ্চ টাইপ স্ক্রীন থেকে, শুধুমাত্র সেই ব্যক্তিকে দেখার জন্য যেটি বর্তমানে কথা বলছে। এটি একটি স্বাভাবিক কথোপকথনের মত আরো অনুভব করুন। আপনি আপনার জুম ব্যাকগ্রাউন্ড ইমেজও কাস্টমাইজ করতে পারেন, যদি আপনার হোম অফিস সেটআপ আপনার পছন্দ মতো পেশাদার না হয়।

 

 

Google Drive

Google Drive হল স্মার্টফোন, ট্যাবলেট বা ডিভাইসে অনলাইনে ফাইল সংরক্ষণ এবং অ্যাক্সেস করার জন্য একটি Cloud storage সমাধান।  Google Drive এত জনপ্রিয় কারণ এটি Google-এর সাথে একত্রে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে।  ড্রাইভের মূল দিকগুলির মধ্যে একটি হল Cloud-native অ্যাপের Google-এর অফিস স্যুটের সাথে এর একীকরণ।  ড্রাইভ একটি ব্যাকআপ হিসাবে বা আপনার কম্পিউটারের স্থান খালি করার উপায় হিসাবে কাজ করতে পারে৷  প্রয়োজন অনুসারে Google Drive এ ফাইলগুলিকে সংগঠিত করা এবং অ্যাক্সেস করা এবং আপনার ডিভাইসের Hard-Drive এ স্থান সংরক্ষণ করাও অনেক সহজ।  গুগল ড্রাইভে ফাইল আপলোড করার মাধ্যমে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার সহকর্মীরা যাদেরকে অ্যাক্সেস দেওয়া হয়েছে তারা সহজেই ফাইলগুলি অ্যাক্সেস করতে পারে এবং টিম যে ফাইলে কাজ করছে তা প্রতিবার তাদের প্রয়োজন হলে তা না জানিয়ে প্রয়োজনীয় হিসাবে ব্যবহার এবং সম্পাদনা করতে পারে৷

 

 Google Docs

Google Docs হল একটি অনলাইন ওয়ার্ড প্রসেসর যা আপনাকে ডকুমেন্ট তৈরি এবং ফর্ম্যাট করতে এবং অন্যদের সাথে কাজ করতে সক্ষম করে৷  ফাইল, চিঠি, কাগজপত্র, নিউজলেটার, পোস্টার এবং জনসাধারণের কাজের জন্য আপনার প্রয়োজনীয় প্রায় সবকিছুই শুধুমাত্র Google Docs ব্যবহার করে তৈরি করা যেতে পারে।  Google Docs লেখা এবং সম্পাদনার কাজটি সহজ।  আলাদা কোনো অ্যাপ প্রয়োজন নেই;  আপনি সরাসরি আপনার ইন্টারনেট ব্রাউজার থেকে Docs access করতে পারেন।  দলটি সঠিক পথে রয়েছে তা নিশ্চিত করতে কিছু লোক ক্রমাগত ফাইল বিনিময় না করে রিয়েল-টাইমে সহযোগিতা করতে পারে।  ফাইল সংযোগ ভাগ করা হলে সমস্ত সম্পাদনা সেকেন্ডের মধ্যে সম্পন্ন করা যেতে পারে।

 

Dropbox

2007 সালে প্রতিষ্ঠিত, Dropbox এই তালিকার অন্যদের তুলনায় একটি অভিজ্ঞ কিছু, কিন্তু এর বৈশিষ্ট্য এবং বিভিন্ন ডিভাইসের সাথে সিঙ্ক করার ক্ষমতা নিশ্চিত করেছে যে এটি আশেপাশের সবচেয়ে জনপ্রিয় ফাইল-হোস্টিং পরিষেবাগুলির মধ্যে রয়ে গেছে। যদিও ব্যবহারকারীরা একটি ওয়েব ব্রাউজারের মাধ্যমে log in করে অ্যাক্সেস করতে পারে, Dropbox একটি ডেস্কটপ এবং মোবাইল অ্যাপ উভয়ই অফার করে, যা আপনার ফাইলগুলির ব্যাক আপ, শেয়ার এবং সিঙ্ক করার জন্য আরও দক্ষ এবং চটকদার প্রক্রিয়া নিশ্চিত করে৷ ব্যক্তিগত প্ল্যানের জন্য স্টোরেজ 2TB থেকে শুরু হয়, পেশাদারদের জন্য 3TB থেকে স্ট্যান্ডার্ড প্ল্যানের জন্য 5TB পর্যন্ত ব্যবসার বিকল্পগুলি সহ। আপনার সঠিক চাহিদার উপর নির্ভর করে যাদের আরও স্টোরেজ প্রয়োজন তাদের জন্য একটি উন্নত বিকল্পও রয়েছে।

 

 

Toggl

Toggl হল একটি অবিশ্বাস্য টাইম ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন, যা এটিকে হোম অ্যাপ্লিকেশন থেকে একটি নিখুঁত কাজ করে তোলে যা এর ব্যবহারকারীদের তাদের ব্যক্তিগত এবং পেশাগত জীবনের সমস্ত ক্রিয়াকলাপ পরিচালনা করতে সাহায্য করে, তাদের শিথিল হতে বাধা দেয়।

আপনি যদি একজন দূরবর্তী কোম্পানির কর্মী হন (অর্থাৎ: চালান পাঠাচ্ছেন না) তাহলে Toggl এখনও যে কাজগুলি করা উচিত তার চেয়ে বেশি সময় নিচ্ছে তা চিহ্নিত করে আপনাকে উৎপাদনশীলতা  বাড়াতে সাহায্য করতে পারে। এটি ব্যক্তিগত এবং সমষ্টিগত কাজগুলি সম্পূর্ণ করতে কতক্ষণ সময় নেয় তা ট্র্যাক করে প্রকল্প পরিকল্পনার উন্নতি করবে। একইভাবে, আপনি এটি ব্যবহার করতে পারেন যে পরিমাণ সময় উত্পাদনশীলতা সমস্যাগুলি আপনার ব্যয় করছে তা ট্র্যাক করতে। টগলের ব্যবসার জন্য ডিজাইন করা টিম প্ল্যানও রয়েছে, প্রতি ব্যবহারকারী প্রতি $18/মাস থেকে শুরু করে।

 

 

Trello

ট্রেলো(Trello) হল একত্রে কাজ করার এবং বন্ধুত্বপূর্ণ, বহুমুখী এবং সন্তোষজনক পদ্ধতিতে প্রকল্পগুলি পরিচালনা করার একটি টুল। একটি Trello বোর্ড শক্তিশালী অটোমেশন এবং কার্যকারিতা দিয়ে পূর্ণ কার্ড তালিকার একটি সংগ্রহ।  এটি প্রজেক্ট ম্যানেজমেন্ট সহ একটি গতিশীল অ্যাপ, একটি বহুমুখী এবং সৃজনশীল ব্রেন ডাম্পিং গ্রাউন্ড।  ট্রেলোর সবচেয়ে স্বতন্ত্র বৈশিষ্ট্য হল এর বোর্ড এবং কার্ড সিস্টেম: বিভিন্ন কার্যক্রম বোর্ড দ্বারা চিহ্নিত করা হয়, যার প্রতিটিতে প্রতিটি প্রকল্পের জন্য একটি কার্ড থাকে।

 

 

 1 Password

1 Password হল একটি সহজ, মনোরম Password Manager যদি আপনি আপনার সমস্ত পাসওয়ার্ড আপনার স্টোরে রাখতে চান।  আপনি আপনার ওয়েব ব্রাউজারে পাসওয়ার্ডগুলি দ্রুত সংগঠিত করতে, সংরক্ষণ করতে এবং পূরণ করতে পারেন এবং  এর সাহায্যে আপনি নখদর্পণে আপনার সমস্ত পাসওয়ার্ড অ্যাক্সেস করতে পারবেন৷  তাদের নিরাপত্তা প্রক্রিয়া AES-256 বিট এনক্রিপশনের সাথে শুরু হয়, যা আজ বাণিজ্যিকভাবে উপলব্ধ সবচেয়ে উল্লেখযোগ্য এবং সবচেয়ে শক্তিশালী এনক্রিপশন মান।  এটি আপনার ডেটা সুরক্ষিত করতে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে।  1 Password  আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে পাসওয়ার্ড লঙ্ঘন এবং অন্যান্য নিরাপত্তা সমস্যা নিরীক্ষণ করে।  এটি যাচাই করে যে পাসওয়ার্ডগুলি দুর্বল, দূষিত বা সদৃশ এবং কোন সাইটগুলিতে ডবল-ফ্যাক্টর প্রমাণীকরণের অভাব রয়েছে বা অসুরক্ষিত HTTP ব্যবহার করে তা আপনাকে জানাতে দেয়৷

 

 

বাড়িতে থেকে কাজ করার সময় এই ধরনের একটি অ্যাপ ব্যবহার করার পিছনে প্রয়োজনীয়তা হল কোম্পানির নথিগুলিকে নিরাপদ রাখা কারণ আমাদের বাড়ির নিরাপত্তা ব্যবস্থাগুলি অফিসে কোম্পানির নিয়োগকৃত একই মানের হতে পারে না।  হ্যাকাররা এর আগে একটি কোম্পানির নেটওয়ার্ক লঙ্ঘন করার জন্য বাড়ি থেকে কাজ করা কর্মীদের আক্রমণ করেছে, ফলস্বরূপ, একজনের এমন একটি অ্যাপ ব্যবহার করা উচিত।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Post

Comfort Zone Vs Career ChangeComfort Zone Vs Career Change



“True self-discovery begins where your comfort zone ends”                                                                                                – Adam Braun A Comfort zone means a familiar state where people can control their environment of work, experiencing levels that give