ভাইভা বোর্ডে করা সাধারণ প্রশ্ন সম্পর্কে ধারণা




 

পেশাগতভাবে পোশাক পরা সহজ নয় এবং তারপরে আত্মবিশ্বাসের সাথে যখন আপনি ইন্টারভিউয়ারকে বলুন যে আপনি কোম্পানির জন্য উপযুক্ত কিন্তু আসলে আপনি ভিতরে ভিতরে কাঁপছেন ।আপনি যদি জানেন যে সাক্ষাত্কার তথা ভাইভার সময় কী আশা করতে হবে এবং আপনি কী ফোকাস করতে চান, তাহলে আপনার উওরগুলিও আরও শক্তিশালী হবে।  এছাড়াও, আপনি যে প্রস্তুত এটা আপনাকে আরও আত্মবিশ্বাস দেবে এবং আপনার পুরো ভাইভা জুড়ে আপনাকে আরও সুরক্ষিত করে তুলবে।

ভাইভা হলো মুলত একজন চাকরি প্রার্থীর জীবনের সফলতার জন্য অপরিহার্য একটি অধ্যায়। তাই ভাইভা চলাকালীন প্রার্থীকে অবশ্যই কিছু বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হয়, যাতে ভাইভাটা সবদিক থেকে সফল হয়। কিছু কমন প্রশ্ন রয়েছে যেগুলো প্রায় সব ভাইভাতেই করা হয়ে থাকে। তাই এর জন্য প্রস্তুতি নিন আগেই। তাহলে আপনি ভাইভায় ভালো করতে পারবেন।

আপনার নিজের সম্পর্কে বলুন

 

এটি সবচেয়ে সাধারণ এবং জটিল প্রশ্ন যা প্রতিটি ইন্টারভিউ বোর্ডে জিজ্ঞাসা করা হয়। যদিও তাদের কাছে আপনার জীবনবৃত্তান্ত এবং কভার লেটার রয়েছে,তবুও তারা আপনাকে এই প্রশ্ন করে থাকে ।  তাই আপনাকে কৌশলে এই প্রশ্নের উত্তর দিতে হবে। তাদের মনোযোগ আকর্ষণ করার জন্য সেখানে কী নেই তা বলা শুরু করা উচিত।  আপনার ব্যক্তিত্বকে সংজ্ঞায়িত করতে একটি বিশেষণ ব্যবহার করুন।  আপনি যেভাবে আপনার প্রথম প্রশ্নের উত্তর দেন তা আপনার প্রথম ছাপ তৈরি করতে বা ভাঙতে পারে।

তাই উত্তর দেওয়ার সময় এই তিনটি ক্ষেত্র কভার করার চেষ্টা করুন-

  • আপনার বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করে শুরু করুন,
  • মূল কৃতিত্বের সাথে আপনার পূর্ববর্তী অভিজ্ঞতার সংক্ষিপ্তসারে বর্ণনা করুন,
  • অবশেষে, আপনি কীভাবে নতুন চাকরি আবিষ্কার করেছেন এবং কেন এটি আপনার এবং আপনার লক্ষ্যগুলির জন্য উপযুক্ত তা বর্ণনা করুন।

 

কেন আমাদের আপনাকে কোম্পানিতে নেয়া উচিত?

 

এই প্রশ্নের উত্তর দিতে, প্রথমে এবং সর্বাগ্রে, সঠিকভাবে কাজের বিবরণ পড়ুন।  জেনে নিন, “কোম্পানির কী দরকার?”

তারপর, তাদের প্রয়োজনীয় দক্ষতা সহ আপনার উত্তর প্রস্তুত করুন।  আপনার কাছে সেই দক্ষতাগুলি আছে বলে শুরু করুন এবং আগে আপনি সেগুলি উন্নত করার জন্য কাজ করেছেন।  তাই আপনি তাদের জন্য উপযুক্ত।

দ্বিতীয়ত, নিজের একটি গল্প তৈরি করুন।  উদাহরণস্বরূপ, আপনি অতীতে কীভাবে কাজ করেছেন, আপনার চ্যালেঞ্জগুলি এবং আপনি কীভাবে সেগুলি মোকাবেলা করেছেন।

তৃতীয়ত, কি আপনাকে আলাদা করে তোলে?

এই গুরুত্বপূর্ণ অংশ যা আপনাকে অন্যদের তথা যারা সাক্ষাত্কারের জন্য অপেক্ষা করছে তাদের থেকে আলাদা করে তোলে । সুতরাং, আপনি তাদের আপনার স্বেচ্ছাসেবক কাজ, দলগত কাজ এবং নতুন কিছু শেখার আগ্রহ সম্পর্কে বলতে পারেন।

 

 

 আপনি আপনার দুর্বল দিকগুলো বলেন?

 

কোনো বড় লাল পতাকা চিহ্নিত করার বাইরে, আপনার ইন্টারভিউয়ার এই প্রশ্নটির সাথে আপনার স্ব-সচেতনতা এবং সততা মূল্যায়ন করার চেষ্টা করবে।  সুতরাং, “আমি আমার জীবন বাঁচানোর জন্য একটি নির্দিষ্ট সময়সীমা পূরণ করতে পারি না” একটি বিকল্প নয়, “কিছুই না, আমি নিখুঁত!”

আপনার এমন একটি দুর্বলতা দেখাতে হবে যা এই প্রশ্নের উত্তর দেওয়ার শক্তি হিসাবেও বিবেচিত হতে পারে।  যথেষ্ট কার্যকর উত্তর আছে.  কিছু উত্তর কিছু পেশার জন্য উপযুক্ত হবে, অন্যদের জন্য অন্যদের অনুপযুক্ত হবে।  আপনি যে পদের জন্য আবেদন করছেন তার জন্য উপযুক্ত একটি উপযুক্ত প্রতিক্রিয়া চয়ন করুন।

 

 কর্মক্ষেত্রে নেওয়া সিদ্ধান্তের সাথে একমত না হওয়ার সময় আপনি কিভাবে তা মোকাবেলা করবেন?

 

নিয়োগকারীরা এই প্রশ্নটি জিজ্ঞাসা করে যে আপনি বিভিন্ন স্টেকহোল্ডার এবং সহকর্মীদের সাথে কীভাবে আচরণ করেন যারা ভিন্ন দৃষ্টিভঙ্গি ধারণ করেন।  একটি উপলক্ষ বর্ণনা করুন যখন আপনি এবং আপনার বস একটি দ্বন্দ্ব শেষ করার জন্য একটি পারস্পরিক উপকারী চুক্তিতে এসেছিলেন।

অভিজ্ঞতা থেকে আপনি কী অর্জন করেছেন তা ব্যাখ্যা করা অপরিহার্য।  এছাড়াও এটি ব্যক্তিগতভাবে এবং পেশাগতভাবে আপনাকে কীভাবে উন্নত করেছে।  আপনি আপনার উত্তর তৈরি করতে STAR পদ্ধতি ব্যবহার করতে পারেন।  স্টার পদ্ধতি নিশ্চিত করে যে আপনি গল্পের সমস্ত প্রয়োজনীয় অংশগুলি অন্তর্ভুক্ত করেছেন- পরিস্থিতি, টাস্ক, অ্যাকশন এবং ফলাফল স্পষ্টভাবে এবং বাধ্যতামূলকভাবে।

 

 আপনি কীভাবে চাপ বা স্ট্রেসপূর্ণ পরিস্থিতি মোকাবেলা করবেন?

 

এই প্রশ্নের উত্তর দেওয়ার সর্বোত্তম উপায় হল ব্যাখ্যা করা যে আপনি অতীতে কীভাবে চাপের সাথে মোকাবিলা করেছিলেন।  আপনি কখনো বা শুধুমাত্র মাঝে মাঝে চাপে পড়েননি এমন কথা বলা এড়িয়ে চলুন।  পরিবর্তে, আপনার উত্তরটি এমনভাবে তৈরি করুন যা কর্মক্ষেত্রের চাপকে স্বীকার করে এবং ব্যাখ্যা করে যে আপনি কীভাবে এটি মোকাবেলা করেছেন বা এমনকি এটি ব্যবহার করেছেন।

 আপনার বেতন প্রত্যাশা কেমন?

 

চাকরির ইন্টারভিউয়ের সময় নিয়োগকারীরা যে প্রশ্নগুলি জিজ্ঞাসা করেন তার মধ্যে একটি হল আপনার অর্থপ্রদানের প্রত্যাশা সম্পর্কে।  স্পষ্টতই, অর্থের বিষয়ে কথা বলা অস্বস্তিকর হতে পারে।  যাইহোক, আপনি সময়ের আগে প্রস্তুতি নিয়ে আপনার অস্বস্তি কমাতে পারেন।

আপনার এলাকার বেশিরভাগ নিয়োগকর্তা এই ধরণের কর্মসংস্থানের জন্য কী অর্থ প্রদান করেন তা নিয়ে গবেষণা করে প্রস্তুত করুন।  যদি সম্ভব হয়, এই নিয়োগকর্তা কি অর্থ প্রদান করেন তা খুঁজে বের করুন।  PayScale, Salary.com, Glassdoor, LinkedIn, এবং Google হল আপনার গবেষণা শুরু করার জন্য চমৎকার জায়গা।

পরে, আপনি এই পরামর্শ অনুযায়ী এই প্রশ্নের উত্তর দিতে পারেন-

  • একটি পরিসীমা প্রদান;
  • আলোচনার বিকল্পগুলি অন্তর্ভুক্ত করুন;
  • প্রশ্নটি বদলান।

 আগামী পাঁচ বছরে আপনি নিজেকে কোথায় দেখতে পাবেন?

 

এই প্রশ্নের উত্তর মূলত নির্ধারিত হয় আপনি আপনার পেশাগত জীবনে কোথায় আছেন।  পাঁচ বছরের কাজের অভিজ্ঞতা সহ একজন ব্যক্তির উদ্দেশ্য ভিন্ন হবে এমন ব্যক্তির চেয়ে যিনি আগে কখনও কাজ করেননি।  এই প্রশ্নটি তার পেশাগত জীবনের প্রতি প্রার্থীর প্রতিশ্রুতি মূল্যায়ন করতে ব্যবহৃত হয়।

আপনি যে ধরণের উত্তর দিতে চান তা উচ্চাভিলাষী এবং আপনার ক্যারিয়ারের প্রতি আপনার আবেগকে প্রতিফলিত করে।  এবং যদি চাকরি সবসময় আপনার লক্ষ্যের একমুখী টিকিট না হয়?  এটা স্বীকার করা ঠিক যে আপনি জানেন না ভবিষ্যতে কী আছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Post